দেশে ডায়াবেটিসে আক্রান্ত ৭৩ লাখ

0
527

দেশে ৭৩ লাখের বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। যাদের প্রায় অর্ধেকই নারী। আবার আক্রান্ত অর্ধেকের বেশি মানুষ জানেই না যে তাদের ডায়াবেটিস আছে। এমন পরিস্থিতির মধ্যেই আজ বুধবার পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’। ২০০৭ থেকে দিবসটি আন্তর্জাতিকভাবে পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ডায়াবেটিক সমিতির আয়োজনে সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে দেশের ৭৩ লাখ ডায়াবেটিক রোগীর মধ্যে প্রায় ৪৫ লাখ রোগীকে ডায়াবেটিস সেবার আওতায় আনা সম্ভব হয়েছে। বারডেম, ন্যাশনাল হেলথকেয়ার নেটওয়ার্ক (এনএইচএন) ও বিআইএইচএসের ৩২টি কেন্দ্র, ৬১টি অধিভুক্ত সমিতি ও ১৩টি সাব-এফিলিয়েটেড অ্যাসোসিয়েশনের মাধ্যমে রাজধানীসহ সারা দেশে ডায়াবেটিস সেবা সম্প্রসারণ করা হয়েছে।

বারডেম, এনএইচএন, এইচসিডিপি ও অধিভুক্ত সমিতির মাধ্যমে বর্তমানে ৪৫ লাখের বেশি রেজিস্টার্ড ডায়াবেটিক রোগীকে স্বল্পমূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ছাড়া সমিতি মোবাইল অপারেটর টেলিনরের সঙ্গে যৌথভাবে ‘ডায়া৩৬০’ নামে নতুন একটি প্যাকেজ চালুর উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে গ্রামীণফোনের গ্রাহকরা ১০৬১৪ নম্বরে ফোন করে স্বাস্থ্যসেবা পাবেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান ও মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন বক্তব্য দেন।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here