সংরক্ষিত নারী আসনে ১৫১০টি মনোনয়ন ফরম বিক্রি

0
107

প্রতিবেদক ::

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগ মনোনয়নপ্রত্যাশীদের কাছে মোট ১ হাজার ৫১০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে। ১৮ জানুয়ারি, শুক্রবার ছিলো মনোনয়ন ফরম বিক্রি শেষ দিন, তবে আগামী রবিবার পর্যন্ত ফরম জমা নেওয়া হবে।

১৮ জানুয়ারি, শুক্রবার ফরম বিক্রি ও জমা নেওয়া শেষে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে ৬২৪টি, দ্বিতীয় দিনে ৪৩৩টি, তৃতীয় দিনে ৩২৬টি এবং শেষদিনে ১২৭টি ফরম বিক্রি হয়। প্রতিটি ফরমের মূল্য রাখা হয়েছে ৩০ হাজার টাকা। এখন পর্যন্ত ১ হাজার ৪০০ এর বেশি ফরম জমা পড়েছে।

শুক্রবার দিনব্যাপী ফরম সংগ্রহকারীদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- চিত্রনায়িকা সাহারা, মনোয়ারা হাকিম, জেরিনা সুলতানা, তসলিমা আকতার, সুমনা আকতার লিলিসহ অনেকে। তসলিমা আকতার ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হকের স্ত্রী। ২০১৪ সালের ২০ মে ফেনী শহরের একাডেমি এলাকায় তাকে প্রকাশ্যে কুপিয়ে, গুলি করে ও গাড়িসহ পুড়িয়ে হত্যা করা হয়।

দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের জানিয়েছেন, ‘রাজপ‌থের আন্দোলন-সংগ্রা‌মে যারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেন, দ‌লের জন্য যারা ত্যাগ স্বীকার ক‌রে‌ছেন, ম‌নোনয়‌নে তারা অগ্রা‌ধিকার পা‌বেন।’ গত ১৫ জানুয়ারি, মঙ্গলবার সকাল দশটার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

ফরম বিতরণের শুরুতে নার্গিস রহমান, খালেদা খানম, শামীম সুলতানা, আসমা আকতার রুনা, বনশ্রী বিশ্বাস স্মৃতিকণা, ফরিদুন নাহার লাহলী, নাজমা আক্তারের হাতে ফরম তুলে দেন ওবায়দুল কাদের।

আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ১ জানুয়ারি গেজেট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এ হিসেবে আগামী ১ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে নির্বাচন কমিশনকে।

সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি আসনের বিপরীতে সংরক্ষিত নারী আসন দাঁড়ায় ০.১৬৭টি। অর্থাৎ প্রায় প্রতি ছয় আসনের জন্য একটি দল ও জোট একজন করে সংরক্ষিত নারী সংরক্ষিত সদস্য পাবে। এ পদ্ধতিতে এবার আওয়ামী লীগ তাদের নির্বাচিত ২৫৭ জন এমপির জন্য প্রায় ৪৩ জন সংরক্ষিত সদস্য পাবে।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here