ব্যাংকসমূহকে উন্নততর গ্রাহক সেবা নিশ্চিত করতে হবে : কামাল

0
66

ডেস্ক প্রতিবেদক ::

অর্থমন্ত্রী এএইচএম মুস্তাফা কামাল আজ নিয়মনীতি অনুসরন করে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করায় ব্যাংকসমূহকে উন্নততর গ্রাহক সেবা নিশ্চিত করার প্রয়োজনীয়তা ওপর গুরুত্বারোপ করেছেন। মন্ত্রি আজ সচিবালয়ে ক্রয় সংক্রান্ত ক্যাবিনেট কমিটির (সিসিজিপি) সভা শুরুর আগে সাংবাদিকদের বলেন, ‘ব্যাংকের সংখ্যা কতটি তা বিবেচ্য নয়। ব্যাংকগুলো সহজভাবে তাদের নিয়মনীতি অনুসরণ ও লক্ষ্য নির্ধারণ করে তাদের সেবা দিতে পারলে সেক্ষেত্রে ব্যাংকের সংখ্যা নিয়ে আমি উদ্বিগ্ন নই।

বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদ রোববার তিনটি নতুন ব্যাংকের অনুকূলে প্রস্তাবিত লেটার অব ইনটেন্ট (এলওআই)-এর অনুমোদন দেয়। এই ব্যাংকগুলো হলো, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক, দি সিটিজেন ব্যাংক ও পিপল্স ব্যাংক। এলওআই-এর প্রতিটি চাহিদাপুরন করলে ব্যাংকগুলো চূড়ান্ত লাইসেন্স পাবে। নতুন ব্যাংকগুলো লাইসেন্স পেলে ব্যাংকের সংখ্যা দাঁড়াবে ৬২টি।

কামাল বলেন, কেন্দ্রিয় ব্যাংক ও সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ বিচার বিশ্লেষণের ভিত্তিতে ওই ব্যাংকগুলোকে অনুমোদন দেবে। তিনি বলেন, ‘তবে ব্যাংকগুলোর যথাযথ ব্যাবস্থাপনা নিশ্চিত করার জন্যে এখন থেকে আরো বেশি প্রয়োজনীয় শর্ত আরোপ করা হবে।’

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকগুলোর বর্তমান পরিশোধিত মূলধন ৪০০ কোটি থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকা করার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এই পরিশোধিত মূলধন বেশি নয় কারণ অনেক বিদেশি ব্যাংকের একটি মাত্র শাখার পরিশোধিত মূলধন দেশের ২০টি ব্যাংকের চেয়ে বেশি হতে পারে।

তিনি আরো বলেন, সরকার অর্থিক খাতে স্বচ্ছতা নিশ্চিত এবং বিপুল পরিমাণ খেলাপী ঋণ সহনীয় মাত্রায় আনার লক্ষ্যে প্রতিটি ব্যাংকে বিশেষ অডিটের ব্যবস্থা করবে। বাসস

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here