মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ভাঙ্গায় ৩ দিনের বই মেলা

0
335

মামুনুর রশিদ ::

আগামীকাল মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সারাদেশের ন্যায় দিবসটি যথাযথভাবে পালনের লক্ষে ফরিদপুরের ভাঙ্গায় প্রথমবারের মত উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে আয়োজন করা হয়েছে তিন দিনের (২৬ থেকে ২৮ মার্চ) বই মেলা।

প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে বই মেলা। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বই মেলার জন্য সকল ধরনের আয়োজন সম্পন্ন করছে উপজেলা প্রশাসন।

এদিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বই মেলাকে একটি বিশেষ ইতিবাচক দিক হিসাবে দেখছেন ভাঙ্গার সর্বস্তরের সুধীজন। একই সাথে বই প্রেমী, বই ক্রয় পাঠকরা ভাঙ্গার বুকে প্রথম বারের মত বই মেলাকে দেখছেন একটি উৎসাহ বোনাস হিসাবে। তাদের অনেকের মতে, বিভিন্ন জাতীয় অনুষ্ঠানের সাথে যদি বই মেলার এই ধারাবাহিকতা অব্যহাত রাখা যায় হলে আমাদের সুধী সমাজ থেকে হারিয়ে যাওয়া বই পড়ার অপসংকৃতি দূর হয়ে বই পড়ার প্রবণতা অনেকটাই ফিরে আসবে বলে মনে করেন।

এপ্রসঙ্গে ভাঙ্গা উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আশির দশকের সামাজিক সংগঠন ইয়ংপ্যানথাস ক্লাবের প্রতিষ্ঠাতা, বই পটুয়া (মাসুদ রানা সিরিজ) অন্যতম একজন ওবায়দুল আলম সম্রাট বলেন, একটি সময় বই পড়তে গিয়ে কখন বিকেল গড়িয়েছে আমরা বুঝতে পারি নি। বাবা-মা প্রায় বলতেন বই থেকে মুখ তুলে বাহিরের আলোয় মুখ দেখে এসো। আজ আর সেই দিন নেই! সময়ের হাত ধরে সমাজ ব্যবস্থা বদলে যাওয়ায় সেই দিনগুলি আজ স্মৃতি হয়ে গেছে।

ভাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে ভাঙ্গায় ৩ দিনের বই মেলাকে তিনি স্বাগত জানিয়ে বলেন, প্রথমবারের মত বই মেলার এই উদ্যোগের জন্য ভাঙ্গা থেকে হারিয়ে যাওয়া অনেক বই প্রেমীকে তাদের হারানো অনেক স্মৃতির কথা মনে করিয়ে দিবে। এজন্য তিনি ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারসহ সকল দপ্তরের কর্মকর্তাদের অভিবাদন জানান।

কথা হয় শিক্ষক সোহাগ ইসলামের সাথে। তার কাছে ভাঙ্গায় বই মেলা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, উপজেলা প্রশাসনের এটি একটি শতভাগ পরিচ্ছন্ন উদ্যোগ। তিনি বই মেলার উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, খবরটি জানার পর তিনি নিজে এবং তার অনেক শিক্ষার্থীদের বলেছেন মেলার স্টলগুলো থেকে যেন সবাই একটি করে বই ক্রয় করেন। কারন আজকের শিক্ষার্থীদের হাত ধরেই ফিরে আসবে আগামী দিনে আরও একটি পরিচ্ছন্ন বই মেলা।

সিনিয়র সাংবাদিক দিলিপ দাস বলেন, ভাঙ্গার বুকে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে বই মেলা। তিন দিনের এই মেলায় বই পাগলমনা মানুষের আনাগোনায় মুখরিত হয়ে উঠবে উপজেলা পরিষদ চত্বর। তিনি নিজে এবং অন্যকে মেলা থেকে বই কেনার জন্য উদ্বুদ্ধ করবেন বলে জানান। সুন্দর চেতনার এই আয়োজনকে তিনি সাধুবাদ জানান।

বই মেলা প্রসঙ্গে ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মুকতাদিরুল আহমেদ একটি অনুষ্ঠানে গণমাধ্যেমকর্মীদের জানান, বই হচ্ছে জ্ঞান অর্জনের অন্যতম মাধ্যেম। যার থেকে জ্ঞানঅর্জন করে মানবতার সেবার লক্ষে শিক্ষা লাভ করা যায়। সেই চেতনার লক্ষে ভাঙ্গা উপজেলা প্রশাসন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ভাঙ্গাবাসীকে বই মেলা উপহার দিচ্ছে। আমরা এই বই মেলায় ভাঙ্গার সকল শ্রেনীর জনগণের উপস্থিতি কামনা করছি।

উল্লেখ্য, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ভাঙ্গা উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছেন। আমাদের লিড-নিউজ পাঠকদের জন্য তুলে ধরছি।

জ ২৫ মার্চ সকালে মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতা উপজেলা পরিষদ হল রুমে। সকাল সারে ১১টায় উপজেলা পরিষদ হল রুমে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলকচিত্র ও পুস্পস্তবক অর্পণ করা হয়। সন্ধ্যা সারে ৬ টায় গণহত্যা দিবস উপলক্ষে প্রদীপ প্রজ্জ্বলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় উপজেলা চত্বরে। এছাড়া রাত ৯ টায় গণহত্যা দিবস উপলক্ষে ব্লাক আউট উপজেলা চত্বরে।

২৬ মার্চ সূর্যদ্বয়ের পূর্বে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনার সাথে সাথে সূর্যদ্বয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বে-সরকারী ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন।

সকাল ৬টায় পুস্পমাল্য অর্পণ করার পর সকাল সারে ৬টায় শহীদ মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত ও মোনাজাত মাধবপুর ও জান্দি কবরস্থান।

সকাল ৮টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও সালাম গ্রহণ।

আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে সালাম গ্রহণ এবং পুলিশ, আনসার ও ভিডিপি, ফায়ার-সার্ভিস, ব্যাটিলিয়ান আনসার, কাব স্কাউটস/ বিএনসিসি/ রোভার স্কাউটস, গার্লস গাইড এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন। স্থান ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ।

সকাল ১১ টায় বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা।

দুপুর ১২টায় পুরস্কার বিতরণী।

বাদ জোহর সুবিধাজনক সময়ে জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে মোনাজাত/প্রার্থনা।

দুপুর ২টায় হাসপাতাল, শিশুসদন ও এতিমখানাসমূহে উন্নতমানের খাবার পরিবেশন।

বিকেল ৩ টায় মহিলাদের ক্রীড়া প্রতিযোগিতা উপজেলা পরিষদ চত্বর।

বিকেল ৪টায় উপজলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা একাদশ বনাম ভাঙ্গা পৌরসভা, শিক্ষক ও সুধী একাদশ প্রীতি ফুটবল ম্যাচ ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ।

বিকেল ৫টায় মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন (বিনা টিকিটে) চাঁদনী সিনেমা হল।

সন্ধ্যা ৭টায় মুক্তিযুদ্ধ ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান উপজেলা পরিষদ চত্বর। এছাড়া ২৬ থেকে ২৮ মার্চ উপজেলা পরিষদ চত্বরে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে বই মেলা।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here