পরমাণু চুক্তির কিছু প্রতিশ্রুতি স্থগিতের সিদ্ধান্ত ইরানের

0
31

লিড-নিউজ ডেস্ক ::

বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে করা ২০১৫ সালের যুগান্তকারী পরমাণু চুক্তির ব্যাপারে ইরানের দেয়া কিছু প্রতিশ্রুতি তেহরান স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। পারমাণবিক ক্ষমতাধর এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র গত বছর এ চুক্তি থেকে বেরিয়ে যায়। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানায়। খবর এএফপি’র।

মন্ত্রণালয় জানায়, ‘এ চুক্তির বর্তমান অংশীদার দেশ ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার রাষ্ট্র প্রধানদের সঙ্গে যোগাযোগ করেই জেসিপিওএ’র (পারমাণবিক চুক্তি) আওতায় করা ইরানের কিছু প্রতিশ্রুতি স্থগিত রাখার এই সিদ্ধান্ত নিয়েছে উচ্চ নিরাপত্তা পরিষদ।’

মন্ত্রণালয় জানায়, উপ পররাষ্ট্রমন্ত্রী সাইদ আব্বাস আরাঘচির সহকারি বুধবার এক বৈঠকে এ পাঁচ দেশের রাষ্ট্রদূতের কাছে ওই সিদ্ধান্তের অনুলিপি হস্তান্তর করেন।

মঙ্গলবার ইরানের প্রতিবেশী দেশ ইরাক সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ‘আসন্ন’ বিভিন্ন হামলার পরিকল্পনায় তেহরানকে অভিযুক্ত করার পর এ বৈঠক হয়।

যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে বিমানবাহী একটি রণতরী এবং পারমাণবিক বোমা হামলা চালাতে সক্ষম এমন বি-৫২ যুদ্ধবিমানও মোতায়েন করেছে। এদিকে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন হুশিয়ার করে দিয়ে বলেন, তেহরানের যেকোন হামলার ‘দাঁত ভাঙ্গা’ জবাব দেবে ওয়াশিংটন। বাসস

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here