পবিত্র জুমাতুল বিদা’আজ

0
443

প্রতিবেদক :: আজ শুক্রবার ‘আজ পবিত্র জুমাতুল বিদা। আল্লাহর মুমিন বান্দারা দিনটি ইবাদত বন্দেগি ও জিকির-আজকারের মাধ্যমে পালন করেন। জুমা শেষে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা। প্রতি বছরের মতো এবারও জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররমে অতিরিক্ত মুসল্লির নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করেছেন জাতীয় মসজিদ কৃতক।

পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে শেষ জুমা বারকে পালন করা হয় বিশেষ ইবাদতের মাধ্যমে। প্রত্যেক বছরের মতো এবারও দেশব্যাপী মসজিদে-মসজিদে জুমার নামাজ আদায় করবেন মুসল্লিরা। খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ দোয়া করা হবে।

রাজধানী ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমাতুল বিদার নামাজে বিপুলসংখ্যক মুসল্লি নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে জুমার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

দিনটি মুসলিম বিশ্বে মুসলামানদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাস মসজিদুল আল-আকসা পুনরুদ্ধারের দাবিতে আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়। ১৯৬৮ সালে ইসরায়েলি আগ্রাসনে মুসলমানদের হাতছাড়া হয় মসজিদের আল আকসাখ্যাত বায়তুল মুকাদ্দাস।

হজরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবারে জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। তার উম্মতরা এরই ধারাবাহিকতায় এই দিনে জুমার পর নফল নামাজ আদায় করেন ও বিশেষ দোয়া মোনাজাত করেন।

এছাড়া পবিত্র জুমাতুল বিদা’র জন্য সারাদেশের মসজিদে মসজিদে চলছে পরিস্কার পরিছন্ন অভিযান। গ্রামের মসজিদগুলোতে মুসুল্লিদের নামাজ আদায়ের সুব্যস্থা হিসাবে বাড়তি সামিয়ানা টানিয়ে রাখা হয়েছে। ধর্মপ্রাণ মুসলমান যাতে করে শান্তিপূর্ণভাবে আল্লাহর কাছে তাদের প্রাথনা আদায় করতে পারেন।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here