রাজধানীতে কখন কোথায় ঈদের জামাত

0
82

প্রতিবেদক : চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ অথবা ৬ জুন পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। রাজধানীর বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এবার ঢাকায় দেশের প্রধান ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহে অনু‌ষ্ঠিত হ‌বে।

জাতীয় মস‌জিদ বায়তুল মোকাররমে হবে পাঁচটি ঈদ জামাত হবে। সংসদের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত সকাল ৮টায়। এ ছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহ ময়দান : এবার জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনু‌ষ্ঠিত হবে। এ নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন মিরপুর জামিয়া আরাবিয়া শাইখুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহিদুযযামান।

সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, ঈদগাহে এবার ৯০ হাজার থেকে এক লাখ মুসল্লির জন্য নামাজ আদায়ের ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া পাঁচ থেকে ছয় হাজার নারী মুসল্লির জন্য আলাদাভাবে পর্দা দিয়ে নামাজ আদায়ের বিশেষ ব্যবস্থা থাকছে। তাদের জন্য আলাদা প্রবেশ পথেরও ব্যবস্থা থাকছে। একই সময় কমপক্ষে দেড় থেকে দুইশ মুসল্লি যাতে অজু করতে পারেন এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। একই সঙ্গে টয়লেটের ব্যবস্থা রাখা হয়েছে।

রাষ্ট্রপতি, বিচারপতিগণ, মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, মুসলিম বিশ্বের কূটনীতিকরা জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। ঈদগাহে নারীদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। সরকারি, আধা-সরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও সশস্ত্রবাহিনীর সকল স্থাপনাসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা ও ‘ঈদ মোবারক’ খচিত ব্যানার মহানগরীর গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে মোড়ে প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদ : বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্র‌তি বছ‌রের মতো এবারো পর্যায়ক্রমে পাঁচটি ঈদ জামাত অনু‌ষ্ঠিত হবে। প্রথম জামায়াত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় ও পঞ্চম তথা সর্বশেষ জামাত বেলা পৌনে ১১টায় হবে।

প্রথম জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মহিউদ্দিন কাসেমী, তৃতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ডক্টর মাওলানা মুশতাক আহমাদ, চতুর্থ জামাতে ইসলামী ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালিয়ুর রহমান খান এবং পঞ্চম জামাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মাওলানা জুবাইর আহাম্মদ আল আজহারি ইমামতি করবেন।

জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সকাল ৮টায় : প্রতি বছরের মতো এবারো জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপবৃন্দ, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, সংসদ-সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা জামাতে অংশ নেবেন। সংসদের দক্ষিণ প্লাজায় এ ঈদের নামাজের জামাত সবার জন্য উন্মুক্ত থাকবে।

রাজধানীর অন্যান্য স্থানে ঈদ জামাত : ধানমন্ডি ঈদগাহ ময়দানে সকাল ৮টায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল মাঠে ৮টায়, মদিনাবাগ কেন্দ্রীয় জামে মসজিদে ৭টা ৪৫ মিনিটে, মিরপুর ১২ নম্বর সেকশনের এ ব্লকে হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সাড়ে ৭টায়, দক্ষিণ বাসাবো বালুর মাঠে সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায়, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে ৭টায়, ৮টায় ও ৮টা ৪৫ মিনিটে, মগবাজার বিটিসিএল কলোনি জামে মসজিদে ৮টায়, বাবে রহমত দেওয়ানবাগ শরীফে ৮টায়, সাড়ে ৯টায় ও ১০টায়, মোহাম্মদপুর জয়েন্ট কোয়ার্টার মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় ৮টায় ও ৯টায়, গজারিয়ার ভবেরচর জাতীয় ঈদগাহে ৯টায়, পশ্চিম আগারগাঁও দারুল ইমান জামে মসজিদে ৮টায়, মাতুয়াইল দরবারে মোজাদ্দেদীয়ায় ৮টায় ও ৯টায়, মীর বাড়ি আদি (মাতবর বাড়ি) জামে মসজিদে ৮টায়।

আবুজর গিফারী কলেজে ৮টায়, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদে ৮টায়, বনানী কেন্দ্রীয় জামে মসজিদে ৮টায় ও ৯টায়, আম্বরশাহ শাহী জামে মসজিদে ৮টায়, এলিফ্যান্ট রোডে এরোপ্লেন মসজিদে ৮টায়, সায়েদাবাদ চিশিতয়া সাইদিয়া দরবার শরীফ জামে মসজিদে ৮টায়, পল্লীমা সংসদ ময়দানে ৮টায়, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ায় সাড়ে ৮টায়, ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে সকাল সাড়ে ৮টায়।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here