মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া সিদ্ধান্ত সরকারের

0
50

লিড-নিউজ :: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ মঙ্গলবার বেলা সাড়ে ৩টার দিকে গুলশানের বাসভবনে সাংবাদিক ব্রিফিংয়ে এ কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, বেগম খালেদা জিয়ার বয়স বিবেচনায়, মানবিক কারণে সরকার সদয় হয়ে তার সাজা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি জানান, তার সাজা ফৌজদারি কার্যবিধির ৪০১/১ ধারায় স্থগিত করা হয়েছে।

এসময় এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয় তাকে মুক্তি দেয়ার পর থেকে এসময়কাল শুরু হবে। তবে শর্ত দেয়া হয়েছে, এসময়ে তিনি ঢাকাস্থ নিজ বাসায় থেকে চিকিৎসাসেবা নিবেন। এসময়ে দেশের বাইরে যেতে পারবেন না।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত। তার বড় ছেলে এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারপারসন (বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারপারসন) তারেক রহমানসহ অন্য ৫ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত। তাদেরকে ২ কোটিরও বেশি অর্থদণ্ডও করা হয়েছে।

২০০৮ সালের জুলাই মাসে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্বে থাকার সময় এই মামলাটি করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। খালেদা জিয়াসহ মোট ছয়জনের বিরুদ্ধে রমনা থানায় মামলাটি দায়ের করা হয়।

তিনি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেলে চিকিৎসাধীন। স্বাস্থ্যগত অবস্থার অবনতির কথা উল্লেখ করে তার পরিবারের পক্ষ থেকে এ পর্যন্ত দুই দফায় জামিনের আবেদন করা হলেও আদালতে তা খারিজ হয়ে গেছে।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here