ভাঙ্গায় ছাঁদ কৃষি বাগানে দুলছে কমলা লেবু, মাল্টা, জাম্বুরা, ডালিম, ড্রাগন

0
222

লিড-নিউজ দক্ষিণাঞ্চল অফিস :: ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে ছাঁদ কৃষি বাগান। বিশেষত সৌখিনতায় নয়, নিজের পরিবারের সবজীর চাহিদা মিটিয়ে আজকাল ছাঁদ কৃষি বাগানের থেকে অর্জিত হচ্ছে মুনাফা। সেই ধারাবাহিকতায় ফরিদপুরের ভাঙ্গা উপজেলার প্রান্তে ঘারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আন্তরিকতায় এবং ইউনিয়ন সচিব শফিকুল ইসলামের অপরিমেয় পরিশ্রমে ইউনিয়ন পরিষদের ছাঁদে গড়ে তোলা হয়েছে ছাঁদ কৃষি বাগান। পরিষদের কাজ শেষে প্রতিদিন নিয়মিতভাবে পরিচর্যা করার ফলে এলাকায় পরিচ্ছন্ন ছাঁদ কৃষি বাগান হিসাবে সবার নজর কেড়েছে ছাঁদ কৃষি বাগানের সৌন্দর্য। গ্রামের অনেকেই আগ্রহভরে নিজের বাড়ির ছাঁদে ছাঁদ কৃষি বাগান করতে আগ্রহী হয়ে উঠেছেন। প্রতিনিয়ত তাদের অনেকেই পরামর্শের জন্য আসছেন ইউনিয়ন সচিবের কাছে।

ইউনিয়ন সচিব শফিকুল ইসলামের ভাষ্যমতে, ২০১১ সাল থেকে অক্লান্ত পরিশ্রমের ফসল হিসাবে ৬৫টি ড্রাম ও ঝুড়িতে মাটি দিয়ে সবজী ও বিভিন্ন প্রজাতির ফলের বাগান সাজানোর কাজ তিনি শুরু করেছিল। আজ বাগানের সবজী ও ফলের গাছের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে।

গ্রামবাসীর ভাষ্যমতে, ইউনিয়ন পরিষদের ছাঁদের দিকে তাকালে দেখা যাবে কমলা লেবু, মাল্টা, জাম্বুরা, ডালিম, ড্রাগন, ভেরা মাল্টা, চাল কুমার, লেবু, বেগুনসহ ছোট ছোট গাছে বাতাসে দোল খাচ্ছে ফুল ও ফল। সেই দৃশ্য ইউনিয়ন পরিষদের আগন্তক যে কাউকেই মোহিত করে তুলছে ঘারুয়া ইউনিয়ন পরিষদের এই ছাঁদ কৃষি বাগান।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here