রাজনৈতিক দুরদর্শীতার অভাবে উত্থান-পতন নতুন দৃষ্টান্ত নয়?

0
73

মামুনুর রশীদ :: ফরিদপুর-৪ আসনের রাজনৈতিক পরিস্থিতি বিশেষ করে ভাঙ্গায় রাজনীতীর চলমান গীতধারা একটি সময়ে স্থিতিশীল অবস্থায় পৌঁছেবে ঠিকই কিন্তু তার আগে অনেক কিছুর পরিবর্তন, পরিবর্ধন সাধিত হতে পারে বৈকি! অভিজ্ঞ মহলের মতে সেখানেই হচ্ছে রাজনৈতিক কারিশমা।

অত্র আসনে রাজনীতির যে ঘুর্নিপাক খেলা চলছে তা সবার কাছে দৃশ্যমান। কেউ রাজপথের অলিগলি পেরিয়ে উন্নয়ন করেন। কেউ আবার আলাদিনের চেরাগবাতি ঘসে কিছু মন্ত্র আউরে জনতার জন্য শুভকামনা ছুরে তৃপ্তির ঢেকর গেলেন।

দুটি ধারাই কিন্তু জনতার জন্য কথা বলছেন। শুধু সময়ের বিলক্ষণ দুটি ধারায় সৃষ্ট হওয়ায় মুলত কর্মীদের চাংগা রাখতে মঞ্চের থেকে যে ভাষ্য উঠে আসুক না কেন জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের বিচক্ষন সভাপতি, দেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজনের বাহিরে তারা কেউ নয় বলে মনে করছেন তিনটি উপজেলার অভিজ্ঞ আওয়ামী লীগের নেতাকর্মী এবং সচেতন নাগরিক সমাজ।

তবে মঞ্চের ভাষা সুন্দর সাবলীল হওয়াটা সকলের জন্য বাঞ্চনীয়। রাজনৈতিক মঞ্চের সামনে নেতা কর্মী নয় সুশীল সমাজের প্রতিনিধিরাও উপস্থিত হয়ে থাকেন। নেগেটিভ-পজিটিভ দুটো ভলটেজ বিকষিত হয়ে সমাজে প্রচারিত হয়ে থাকে মঞ্চের হরেক ধারার বক্তব্য। বিষয়টি জ্ঞানদান নয়, জ্ঞাত করার।

অনেকের ভাষ্যমতে স্থানীয় রাজনীতিতে সবার চাওয়া সুস্থ্য ধারার রাজনীতি। তাহলে সেখানে গড়ে উঠবে পরিছন্ন সমাজ ব্যবস্থা, সম্মানিত হবেন প্রকৃত সম্মানিত নেতা ব্যক্তিরা। এছাড়া সুযোগ পেয়ে রাজনৈতিক নেতার পাশে থাকার অভিনয় সাজিয়ে আখের গুছিয়ে নিতে পারবে না স্থানীয় প্রশাসনের কিছু অসাধু কর্তারাও।

বিষেশত না বললেই নয় রাজনৈতিক দুরদর্শীতার অভাবে কারো উত্থান আবার কারো পতন নতুন কোন দৃষ্টান্ত নয়?

প্রতিহিংসার রাজনীতির কারণে দাংগা, ফ্যাসাদসহ বিবিধ বিবাদ লেগেই থাকে বলে সচেতন মানুষের চাওয়া সুস্থ্যধারার রাজনৈতিক পরিবেশ ফিরে আসবে, ফিরিয়ে আনতে হবে আমাদের রাজনৈতিক নেতৃত্বকারী ফরিদপুর-৪ আসনের আওয়ামী লীগ এবং একই ঘরোনার আওয়ামীলীগ সকল নেতৃত্বদানকারীদের।

কারন ভুলে গেলে চলবে না ভাঙ্গায়, সদরপুর চরভদ্রান আসনটি জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতির ঘাটি। এখানে ঘুরে ফিরে আওয়ামী লীগের পরিবারের সদস্যরা বিজয় অর্জন করে। সেই রাজনীতির ইতিহাস সংস্কৃতি কারো অজানা নয়। অসহায় মানুষের ভাগ্যর উন্নয়ন এবং আগামী প্রজন্মকে সুন্দর একটি সমাজ উপহার , সুস্থ্যধারার পরিছন্ন রাজনীতীর প্লাটফর্ম তৈরী করার চেতনা ফরিদপুর-৪ আসনে সৃষ্টি হোক সচেতন নাগরিক সমাজের প্রত্যাশা।

print

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here