• বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী ২০২৩, ১১:০৪ অপরাহ্ন

বছরের প্রথম দিন শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক বিতরণ : শিক্ষামন্ত্রী

Reporter Name / ৯৯১ Time View
Update : বৃহস্পতিবার, ৮ নভেম্বর, ২০১৮

desk:
বছরের প্রথম দিন এক জানুয়ারি প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণী পর্যন্ত সব শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ নিশ্চিতে সব ব্যবস্থা নেয়া হয়েছে।

আজ রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে কর্মকর্তা-কর্মচারীদের সাথে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা বলেন।

এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বোর্ডের সকল সদস্য এবং কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, নির্বাচনের বছর হওয়ায় এ বছরটা ব্যতিক্রমী। শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দিতে বর্তমান সরকার পরিকল্পনা নিয়ে কাজ করছে। ইতোমধ্যে সকল ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, এবার প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। এর মধ্যে ২১ কোটি বই ইতোমধ্যে জেলা-উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। অবশিষ্ট বই ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে পৌঁছে দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

নাহিদ বলেন, সময়মত বই তৈরি, ছাপানো ও পাঠানো বেশ ঝুঁকিপূর্ণ কাজ ছিল। পরিকল্পনা অনুযায়ী এনসিটিবি সাফল্যের সাথে তাদের কার্যক্রম বাস্তবায়ন করেছে।

শিক্ষামন্ত্রী বলেন, বছরের শুরুতে প্রথম দিনে সকল পাঠ্য বই প্রদান বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত। গত ১০ বছর ধরে বিনামূল্যে এই বই বিতরণ করা হচ্ছে। এমন উদাহরণ পৃথিবীতে বিরল। বিনামূল্যে বই প্রদানের ফলে শিক্ষার্থীদের জন্য সময়মত বই পাওয়া এবং পড়াশুনা করার সুযোগ খুলে গেছে। ঝরে পড়া অনেক কমেছে। এটা দেশে-বিদেশে সর্বত্র প্রশংসিত হয়েছে। বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ