• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:০৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
মোবাইলে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী ভাঙ্গায় নারীর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ভাবনা সেমিনার অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভাঙ্গায় আরও ৪০টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করেছে উপজেলা প্রশাসন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ ভাঙ্গা মাদানী নগর কবর স্থান পরিচালনার নতুন কমিটি গঠন অধ্যক্ষ আবু ইউসুফ মৃধা ভাঙ্গায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত নেতাকর্মীদের ওপর হামলা, পুলিশকে দুষছেন বিএনপির আমান ভাঙ্গায় শান্তিপূর্ন পরিবেশে এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত

দেশে ডায়াবেটিসে আক্রান্ত ৭৩ লাখ

Reporter Name / ১৪৬৯ Time View
Update : বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮

দেশে ৭৩ লাখের বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। যাদের প্রায় অর্ধেকই নারী। আবার আক্রান্ত অর্ধেকের বেশি মানুষ জানেই না যে তাদের ডায়াবেটিস আছে। এমন পরিস্থিতির মধ্যেই আজ বুধবার পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’। ২০০৭ থেকে দিবসটি আন্তর্জাতিকভাবে পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ডায়াবেটিক সমিতির আয়োজনে সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে দেশের ৭৩ লাখ ডায়াবেটিক রোগীর মধ্যে প্রায় ৪৫ লাখ রোগীকে ডায়াবেটিস সেবার আওতায় আনা সম্ভব হয়েছে। বারডেম, ন্যাশনাল হেলথকেয়ার নেটওয়ার্ক (এনএইচএন) ও বিআইএইচএসের ৩২টি কেন্দ্র, ৬১টি অধিভুক্ত সমিতি ও ১৩টি সাব-এফিলিয়েটেড অ্যাসোসিয়েশনের মাধ্যমে রাজধানীসহ সারা দেশে ডায়াবেটিস সেবা সম্প্রসারণ করা হয়েছে।

বারডেম, এনএইচএন, এইচসিডিপি ও অধিভুক্ত সমিতির মাধ্যমে বর্তমানে ৪৫ লাখের বেশি রেজিস্টার্ড ডায়াবেটিক রোগীকে স্বল্পমূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ছাড়া সমিতি মোবাইল অপারেটর টেলিনরের সঙ্গে যৌথভাবে ‘ডায়া৩৬০’ নামে নতুন একটি প্যাকেজ চালুর উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে গ্রামীণফোনের গ্রাহকরা ১০৬১৪ নম্বরে ফোন করে স্বাস্থ্যসেবা পাবেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান ও মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন বক্তব্য দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ