• রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:২৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
চীনের সাবেক প্রেসিডেন্ট জেমিনের মৃত্যুতে শোক প্রধানমন্ত্রীর মোবাইলে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী ভাঙ্গায় নারীর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ভাবনা সেমিনার অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভাঙ্গায় আরও ৪০টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করেছে উপজেলা প্রশাসন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ ভাঙ্গা মাদানী নগর কবর স্থান পরিচালনার নতুন কমিটি গঠন অধ্যক্ষ আবু ইউসুফ মৃধা ভাঙ্গায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত নেতাকর্মীদের ওপর হামলা, পুলিশকে দুষছেন বিএনপির আমান

বাউল সম্রাটশাহ আব্দুল করিম স্মৃতি জাদুঘরের উদ্বোধন

Reporter Name / ১২১৮ Time View
Update : শনিবার, ২৪ নভেম্বর, ২০১৮

ডেস্ক প্রতিবেদক : :

একুশে পদকপ্রাপ্ত বাউল সম্রাট শাহ আব্দুল করিমের স্মৃতি ও তার সৃষ্টিকে সংরক্ষিত করে রাখতে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধলে তার নিজ বাড়িতে নির্মিত শাহ আব্দুল করিম স্মৃতি জাদুঘর উদ্বোধন করা হয়েছে। বেসরকারী উন্নয়ন সংস্থা পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও টেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস)-এর অর্থায়নে ৩৫ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত যাদুঘরের উদ্বোধনী অনুষ্ঠান শনিবার বেলা ১১টায় বাড়ীর বাউল সম্রাটের বাড়ির আঙ্গিনায় অনুষ্ঠিত হয়।

টিএমএসএস’র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগমের সভাপতিত্বে ও টিএমএসএস এর পরিচালক রেজাউল করিমের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক মুখ্যসচিব ও পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক জুবায়দা বেগম, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক শরীফুল আলম, পিকেএসএফ এর সাধারণ পরিষদ সদস্য প্রফেসর শফি আহমদ, বাংলাদেশ ফিমেল একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জামিল চৌধুরী, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফুল ইসলাম, ইউরোপ-বাংলা চেম্বার অব কমার্স এর পরিচালক শফিকুল ইসলাম, টিএমএসএস এর ভাইস চেয়ারম্যান অধ্যাপিকা নাজমা আক্তার জলি, তাড়ল ইউপি চেয়ারম্যান আব্দুল কুদ্দুস, বাউল সম্রাট শাহ আব্দুল করিম পুত্র শাহ নুর জালাল, টিএমএসএস’র উপ নির্বাহী পরিচালক আব্দুল কাদের, পিকেএসএফ’র উপ ব্যবস্থাপনা পরিচালক জমির উদ্দিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. খলিকুজ্জামান বলেন, বাউল সাধক শাহ আব্দুল করিম বাঙ্গালীর সম্পদ, এরকম সম্পদ একটি দেশে বেশী পাওয়া যায় না। মানুষের উন্নয়ন শুধু অর্থনৈতিক উন্নয়ন নয়, মানুষের সাংস্কৃতিক উন্নয়নেরও দরকার। শাহ আব্দুল করিম তিনি শুধু বাউল নন, তিনি গানে গানে মানুষের চিন্তার কথা তুলে ধরেছেন। তিনি লিখনির মাধ্যমে দারিদ্রের কথা, রাষ্ট্র ব্যবস্থা-সমাজ ব্যবস্থার কথা, পিছিয়ে পরা মানুষের কথা, বিভাজনের কথা, দেশাত্মবোধের কথা তুলে ধরেছেন। রাষ্ট্রীয়ভাবে শাহ আব্দুল করিমের গান সুরকে সংরক্ষনের দাবি জানান তিনি।

আলোচনা সভা শেষে শুরু হয় বাউল সম্রাট শাহ আব্দুল করিম রচিত গানের অনুষ্ঠান। চলে বিকেল পর্যন্ত। এতে সঙ্গীত পরিবেশন করেন বাউল আব্দুর রহমান, রনেশ ঠাকুর, সিরাজ উদ্দিন, প্রাণকৃষ্ণ, আশিক সরকার ও বাউলিয়ানা ফয়সলসহ হিট বাংলাদেশ শিল্পীগোষ্ঠী। বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ