• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৬:৫২ পূর্বাহ্ন
শিরোনামঃ
মোবাইলে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী ভাঙ্গায় নারীর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ভাবনা সেমিনার অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভাঙ্গায় আরও ৪০টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করেছে উপজেলা প্রশাসন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ ভাঙ্গা মাদানী নগর কবর স্থান পরিচালনার নতুন কমিটি গঠন অধ্যক্ষ আবু ইউসুফ মৃধা ভাঙ্গায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত নেতাকর্মীদের ওপর হামলা, পুলিশকে দুষছেন বিএনপির আমান ভাঙ্গায় শান্তিপূর্ন পরিবেশে এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত

আগামী মার্চ থেকে কলকাতা-ঢাকা নৌপথে জাহাজ চলবে

Reporter Name / ১৩৯৬ Time View
Update : সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮

ডেস্ক প্রতিবেদক ::

কলকাতা থেকে জলপথে ঢাকা যাওয়া সম্ভব হবে নতুন বছর থেকেই। ২০১৯-এর মার্চ থেকেই কলকাতা-ঢাকা নদী পর্যটন শুরু হয়ে যাবে। এরপরই নৌপথে যাতায়াত শুরু করা যাবে।

‘অক্টোবরে দুদেশের সচিব পর্যায়ে এই সংক্রান্ত বৈঠক হয়েছে।’ কলকাতায় এসে একথা জানিয়েছেন ভারতের আভ্যন্তরীণ নৌপথ কর্তৃপক্ষ (IWAI- Inland Waterways Authority of India)-র সদস্য এসভিকে রেড্ডি।

রবিবার তিনি জানান, ‘আপাতত একটি ক্রুইজ চালানো হবে কলকাতা-ঢাকার মধ্যে। কলকাতা-সুন্দরবন হয়ে বাংলাদেশ পৌঁছবে ক্রুইজটি।’ দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে নির্ধারিত নৌপথে পণ্য চলাচল সুবিধার জন্য প্রচলিত ‘প্রোটোকল রুট’ অনুযায়ী চলবে ওই ক্রুইজ।

কলকাতা থেকে রওনা দিয়ে, নামখানা, বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ হয়ে ঢাকা পৌঁছবে ক্রুইজটি। গোটা সফরে মোট ৬-৭ দিন সময় লাগবে।

প্রসঙ্গত, এর জেরে ভারত ও বাংলাদেশ উভয়ই উপকৃত হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর জেরে দুদেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগও আরও সহজ হবে। পাশাপাশি ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও পণ্য পরিবহণ সহজে করা সম্ভব হবে।

ভারত-বাংলাদেশ ক্রুইজ পরিষেবা প্রদানকারী সংস্থা Vivada-র অধিকর্তা আর সুশীলা জানিয়েছেন, ‘আসামের ধুবুড়ি হয়ে বাংলাদেশ থেকে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রবেশ সম্ভব।’

প্রসঙ্গত, কলকাতা ও উত্তর-পূর্বের রাজ্যগুলির পাশাপাশি চেন্নাই থেকেও কক্সবাজার পর্যন্ত ক্রুইজ পরিষেবা চালু করতে উদ্যোগী দুই দেশ। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া, এই সময়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ