• রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৭:৪০ পূর্বাহ্ন
শিরোনামঃ
চীনের সাবেক প্রেসিডেন্ট জেমিনের মৃত্যুতে শোক প্রধানমন্ত্রীর মোবাইলে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী ভাঙ্গায় নারীর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ভাবনা সেমিনার অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভাঙ্গায় আরও ৪০টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করেছে উপজেলা প্রশাসন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ ভাঙ্গা মাদানী নগর কবর স্থান পরিচালনার নতুন কমিটি গঠন অধ্যক্ষ আবু ইউসুফ মৃধা ভাঙ্গায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত নেতাকর্মীদের ওপর হামলা, পুলিশকে দুষছেন বিএনপির আমান

দ্রুত রক্তদাতার সন্ধান দেবে ‘আলো ব্লাড ডোনার’

Reporter Name / ৭৫০ Time View
Update : শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮

ডেস্ক প্রতিবেদক ::

তথ্যপ্রযুক্তির যুগের সঙ্গে তাল মিলিয়ে রক্তদান কার্যক্রমকে আরো সহজ করতে ‘আলো ব্লাড ডোনার’ নামে নতুন একটি অ্যাপ চালু হয়েছে। অ্যাপটি চালু করেছে ‘সেভ দ্য ফিউচার’ নামে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। অ্যাপটির বিশেষ সুবিধা হচ্ছে নিবন্ধিত রক্তদাতাদের খুঁজে পেতে সহজ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। অ্যাপটি গুগল প্লে স্টোরে ‘Alo Blood Donor’ নামে পাওয়া যাচ্ছে।

অ্যাপটিতে সারা দেশের স্বেচ্ছাসেবকদের বিস্তারিত তথ্য দেওয়া আছে। অর্থাৎ যার জেলায় রক্তের প্রয়োজন হবে, অ্যাপের মাধ্যমে রক্তগ্রহীতারা সেই জেলায় স্বেচ্ছাসেবকের মাধ্যমে যোগাযোগ করে কাঙ্ক্ষিত রক্তদাতার সন্ধান পাবেন। এ ছাড়া সরাসরি অ্যাপ থেকে সার্চ করে যেকোনো গ্রুপের রক্তদাতা খুঁজে নেওয়া যাবে। অ্যাপে যত বেশি রক্তদাতা নিবন্ধন করবেন, তত বেশি মানুষ উপকৃত হবে। তাই সব রক্তদাতাকে ‘আলো ব্লাড ডোনার’ অ্যাপে নিবন্ধন করার জন্য অনুরোধ জানিয়েছে সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন। সম্প্রতি সংগঠনটির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন-এর নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা মজুমদার বলেন, “রক্ত কৃত্রিমভাবে তৈরি করা যায় না। একজন মানুষই পারে আরেকজন মানুষকে রক্ত দিয়ে জীবন বাঁচাতে। কিন্তু দুঃখের বিষয়, আমাদের দেশে অসংখ্য মুমূর্ষু রোগী প্রায় জরুরি রক্তের অভাবে মারা যান। এর মূল কারণ জরুরি রক্তের প্রয়োজনে রক্তদাতার সন্ধান সহজে না পাওয়া। তাই যেকোনো গ্রুপের রক্তের সন্ধান পেতে সাহায্য করবে ‘আলো ব্লাড ডোনার’ অ্যাপ।”

আলো ব্লাড ডোনেশন টিম -এর সভাপতি সাইদুর রহমান বলেন, অ্যাপটির উদ্দেশ্য হচ্ছে সারা দেশে একযোগে আলোর সেবাদান নিশ্চিত করা। সহজে নিজের প্রয়োজনীয় রক্ত নিজে সংগ্রহ করার নিশ্চয়তা। ২৪ ঘণ্টা সেবাদান নিশ্চিত করা। সারা দেশের ছোট ছোট রক্তদান সংগঠনকে এক জায়গায় নিয়ে আসাসহ তাদের জন্য বড় পরিসরে প্ল্যাটফর্ম তৈরি করে দেওয়া। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। জরুরি রক্তের জোগানে বিশেষ ভূমিকা রাখা। কম সময়ে কম কষ্টে সহজে রক্তদাতা জোগান দেওয়া। আমরা চাই, আমাদের দেশে আর কেউ যেন রক্তের অভাবে মারা না যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ