• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৩০ পূর্বাহ্ন
শিরোনামঃ
মোবাইলে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী ভাঙ্গায় নারীর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ভাবনা সেমিনার অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভাঙ্গায় আরও ৪০টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করেছে উপজেলা প্রশাসন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ ভাঙ্গা মাদানী নগর কবর স্থান পরিচালনার নতুন কমিটি গঠন অধ্যক্ষ আবু ইউসুফ মৃধা ভাঙ্গায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত নেতাকর্মীদের ওপর হামলা, পুলিশকে দুষছেন বিএনপির আমান ভাঙ্গায় শান্তিপূর্ন পরিবেশে এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত

বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় শেখ হাসিনা

Reporter Name / ১১৫৪ Time View
Update : মঙ্গলবার, ১ জানুয়ারী, ২০১৯

ডেস্ক প্রতিবেদক ::

বিশ্বের শীর্ষ মুসলিম ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড-২০১৯ নামের এই তালিকাটি তৈরি করেছে জর্ডানভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার।

বাংলাদেশের দারিদ্র্য দূরীকরণে অসামান্য অবদানের কারণে তাকে ওই তালিকায় স্থান দেওয়া হয়েছে। দীর্ঘ এক দশকের গবেষণা শেষে এই তালিকাটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শেখ হাসিনা সম্পর্কে দ্য মুসলিম ফাইভ হান্ড্রেড নামের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৩৬তম ছিলেন তিনি।

এছাড়া উইমেন প্রেসিডেন্ট অ্যান্ড প্রাইম মিনিস্টার বইয়ে তার সম্পর্কে লিখেছেন রিচার্ড ও ব্রায়ান। বলা হয়, বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ গরিব মুসলিম দেশে শেখ হাসিনা দারিদ্র্য দূরীকরণে অসামান্য ভূমিকা রেখেছেন।

এই তালিকায় সবার ওপরে রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান। এরপরই রয়েছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল্লাহর নাম। শীর্ষ পাঁচে রয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনিও।

এছাড়া মুসলিম ম্যান অব দ্য ইয়ার হিসেবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এবং মুসলিম উইমেন অব দ্য ইয়ার’ হিসেবে প্রকাশ্যে ইসরায়েলি সেনাদের আঘাত করে বিশ্বব্যাপী খ্যাতি পাওয়া ফিলিস্তিনি কিশোরী আহমেদ তামিমিকে ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ থেকে এই তালিকায় শেখ হাসিনা ছাড়াও শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহম্মদ ইউনূস, ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ও আইন ও সালিশ কেন্দ্রের সদস্য ড. হামিদা হোসেন স্থান পেয়েছেন।

উল্লেখ্য, ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আবারও নিরঙ্কুশ জয় পেয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট। এবার চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন তিনি। নিউজ বাংলা ট্রিবিউন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ