• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৬:৪১ পূর্বাহ্ন
শিরোনামঃ
মোবাইলে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী ভাঙ্গায় নারীর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ভাবনা সেমিনার অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভাঙ্গায় আরও ৪০টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করেছে উপজেলা প্রশাসন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ ভাঙ্গা মাদানী নগর কবর স্থান পরিচালনার নতুন কমিটি গঠন অধ্যক্ষ আবু ইউসুফ মৃধা ভাঙ্গায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত নেতাকর্মীদের ওপর হামলা, পুলিশকে দুষছেন বিএনপির আমান ভাঙ্গায় শান্তিপূর্ন পরিবেশে এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত

অপরাধ নিয়ন্ত্রণে ডিজিটাল মনিটরিংয়ের প্রয়োজন আছে-ডিএমপি কমিশনার

Reporter Name / ৭৭৭ Time View
Update : মঙ্গলবার, ২৯ জানুয়ারী, ২০১৯

প্রতিবেদক ::

এখন অপরাধ নিয়ন্ত্রণ করতে হলে ডিজিটাল মনিটরিং এর প্রয়োজন আছে-এ কথা জানিয়ে ঢাকা মহানগরের পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) এর ডাটাবেজে সংরক্ষিত আছে।

আজ মঙ্গলবার রাজধানীর আফতাব নগরের জহুরুল ইসলাম সিটি সিসিটিভি কন্ট্রোল রুম উদ্বোধন ও পুলিশ সেবা সপ্তাহের র‍্যালি শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, একটি টেকসই নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশ্বের উন্নত শহরগুলোর মতো আমরা ঢাকা শহরের নাগরিকদের তথ্য সংগ্রহ করেছি। আধুনিক তথ্য ডাটাবেজ করেছি, যার নাম সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস)। এই মুহূর্তে রাজধানীর ৮০ লাখ নাগরিকের তথ্য আছে আমাদের ডাটাবেজে।

তিনি আরো বলেন, কোনও এলাকায় অপরাধ সংঘটিত হলে ওই এলাকার ওই বাসায় কোন লোক বসবাস করে তা সহজেই আমরা খুঁজে বের করতে পারি এ ডাটাবেজের মাধ্যমে।

আছাদুজ্জামান মিয়া বলেন, মহানগরীতে ছিনতাই, ডাকাতি, অজ্ঞান পার্টি, মলম পার্টির এসব এখন আর নেই বললেই চলে। তারপরও দু-একটা ঘটনা সংঘটিত হলে আমরা ন্যূনতম সময়ের মধ্যে তা চিহ্নিত করে ফেলছি। কারণ আমরা এখানে প্রযুক্তির ব্যবহার করছি, সিসিটিভির মাধ্যমে পর্যালোচনা করছি।

ডিএমপি কমিশনার বলেন, শুধু অপরাধ ও অপরাধের জন্য নয়, ডিজিটাল মনিটরিং দেশের সব ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের জন্য আবশ্যক। আপনারা জানেন, ইতিমধ্যে গুলশান, বনানী, নিকেতন, বারিধারা বিভিন্ন সোসাইটির মাধ্যমে হাজার হাজার সিসি ক্যামেরা ব্যবস্থা করে এলাকাগুলোকে ডিজিটাল মনিটরিংয়ের ভেতর নিয়ে এসেছি।

ফলে ওইসব এলাকাগুলোয় অপরাধ এক প্রকার শূন্য। তারই ধারাবাহিকতায় আজ আফতাব নগর জহুরুল ইসলাম সিটিতে ১০০ সিসি ক্যামেরা স্থাপনের উদ্বোধন হলো। এগুলো এখানকার অপরাধ নিয়ন্ত্রণ, জননিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা বলতে পারি এই সিসিটিভি স্থাপনের মাধ্যমে এলাকায় টেকসই নিরাপত্তা ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে জনগণ নির্বিঘ্নে চলাচল করতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ