• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১১:১২ অপরাহ্ন
শিরোনামঃ
চীনের সাবেক প্রেসিডেন্ট জেমিনের মৃত্যুতে শোক প্রধানমন্ত্রীর মোবাইলে সরাসরি রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী ভাঙ্গায় নারীর সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ভাবনা সেমিনার অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ৩ ফুটবলারকে গুলি করে হত্যা ভাঙ্গায় আরও ৪০টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করেছে উপজেলা প্রশাসন জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ ভাঙ্গা মাদানী নগর কবর স্থান পরিচালনার নতুন কমিটি গঠন অধ্যক্ষ আবু ইউসুফ মৃধা ভাঙ্গায় শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান নির্বাচিত নেতাকর্মীদের ওপর হামলা, পুলিশকে দুষছেন বিএনপির আমান

ভাঙ্গায় বিলম্বে প্রশ্নপত্র বিতরণ : অতিরিক্ত সময় পেল পরীক্ষার্থীরা

Reporter Name / ১১৪২ Time View
Update : শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৯

ভাঙ্গা সংবাদদাতা ::

এসএসসি পরিক্ষার প্রথম দিনের বাংলা ১মপত্রের প্রশ্নপত্র বিলম্বে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে এক চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। একই ঘটনার পুনারাবৃত্তি যাহাতে না ঘটে এজন্য জোর দাবীর জানিয়েছেন অভিভাবক মহল।

এদিকে ঘটনার সূত্রতায় পরিস্থিতি ঘোলাটে করতে কতিপয় যুবক অপতৎপরতায় লিপ্ত হয়ে উঠলে ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে পরীক্ষার নির্ধারিত সময়ের থেকে বিলম্বিত ১৮ মিনিটের অতিরিক্ত সময় পরীক্ষা দেওয়ার সুযোগ পায় পরীক্ষার্থীরা। অবশেষে পরীক্ষার্থীদের চাপাক্ষোভ পরিণত হয় আনন্দে।

ঘটনাটি ঘটেছে শনিবার সকালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার সরকারি কেএম কলেজ শাখার এসএসসি পরীক্ষা কেন্দ্রে।

সরজমিনে জানা গেছে, পরীক্ষার নির্ধারিত সময় সকাল ১০টা পার হয়ে গেলেও পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র পৌঁছে সকাল ১০টা ১৮ মিনিটে। নির্ধারিত সময়ের থেকে ১৮ মিনিট চলে যাওয়ায় পরীক্ষার্থীদের মধ্যে হতাশার হাতছানি শুরু হয়। এনিয়ে বেশ উদবিঘ্ন হয়ে উঠে পরীক্ষার্থীরা।

এসময় পরীক্ষা হল কেন্দ্রের সুপার মো: বাচ্চু মাতুব্বর, সহকারী হল সুপার মো. ইলিয়াস মিয়া ও ভাঙ্গা ইউআরসির ইন্সট্রাকটর অনিতা দত্ত পরীক্ষার্থীদের জানিয়ে দেয় প্রশ্নপত্র বণ্টনে সাময়িক অসুবিধার জন্য প্রশ্নপত্র তাদের কাছে (পরীক্ষার্থীদের) পৌঁছেতে বিলম্বিত হয়েছে।

সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করার পাশাপাশি এও আশ্বস্ত করেন পরীক্ষার হল কেন্দ্র সচিব এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে চলমান সমস্যার সমাধানে আলোচনা করা হচ্ছে। স্যারেরা অবশ্যই বিষয়টি দেখবেন। কিন্ত বিষয়টি পরীক্ষা কেন্দ্রের বাইরে অপেক্ষামান অভিভাবকদের কানে আসতেই ঘোলা পানিতে মাছ শিকার করতে কতিপয় যুবক অভিভাবকদের উস্কানি দিয়ে পরীক্ষা কেন্দ্রে এলাকার পরিবেশকে অশান্ত করার অপচেষ্টায় লিপ্ত হয়ে উঠে।

পরে খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মুকতাদিরুল আহমেদ ও ভাঙ্গা থানার অফিসার ইনচার্জ কাজী সাইদুর রহমান দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হন। তারা বিষয়টি নিয়ে পরীক্ষার্থী এবং অভিভাবকদের সাথে খোলামেলা আলোচনা করেন। কিছুটা উত্তেজনাকর পরিবেশের সৃষ্টি দেখা দিলেও ভাঙ্গা আওয়ামীলীগের একজন বর্ষীয়ান নেতা  ও পরীক্ষার্থীর অভিভাবক হাফিজুর রহমান, ভাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শরিফুজ্জামান শরীফসহ অনেকেই পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যাপক ভূমিকা পালন করেন।

অবশেষে উপজেলা নির্বাহী অফিসার প্রশাসনের ঊর্ধ্বতন মহলের সাথে আলোচনা শেষে পরীক্ষার্থীদের বিলম্বিত সময়ের অংশ অতিরিক্ত যোগ করে শান্তিপূর্ণ ধারায় এসএসসির পরিক্ষার প্রথম দিনের বাংলা ১মপত্রের পরীক্ষা সুসম্পন্ন করেন। এতে পরীক্ষার্থী ও উপস্থিত অভিভাবকদের মাঝে পুঞ্জীভূতক্ষোভের প্রশমিত হয়।

তবে প্রশ্নপত্র বিলম্বে দেওয়ার কারন তদন্ত চেয়ে ক’জন পরিক্ষার্থীরা উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি লিখিত অভিযোগ করেন। বিষয়টি বিশেষভাবে ক্ষতিয়ে দেখবেন বলেও পরিক্ষার্থীদের আশ্বস্ত করেন উপজেলা নির্বাহী অফিসার।

এ বিষয়ে জানতে চাইলে ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মুকতাদিরুল আহমেদ অনলাইন লিড-নিউজ ২৪ডটকম প্রতিবেদককে বলেন, প্রশ্নবণ্টন কাজে সাময়িক সৃষ্ট সমস্যার কারনে নির্ধারিত সময়ে পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র দিতে বিলম্ব হয়েছে এটা সত্য। শিক্ষা বোর্ডের নির্দেশ রয়েছে কোন কারনে পরীক্ষা গ্রহনে বিলম্বিত হলে অতিরিক্ত সময় দেওয়া যেতে পারে। এজন্য জন্য কেন্দ্রের মাইকে ঘোষনা দিয়ে বিলম্বিত সময়ের অংশ যোগ করে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। পরিক্ষার্থীদের কাছ থেকে পাওয়া লিখিত অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন তাদের অভিযোগ খতিয়ে দেখা হবে বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ