• শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১১:০৪ অপরাহ্ন

বুরকিনা ফাসোতে জিহাদিদের হামলা ও সংঘর্ষে নিহত ৬২

Reporter Name / ১০২৭ Time View
Update : বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯

ডেস্ক প্রতিবেদক : :
বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে চলতি সপ্তাহে জিহাদিদের হামলা ও সাম্প্রদায়িক সহিংসতায় ৬২ জন নিহত হয়েছে। বুধবার দেশটির এক মন্ত্রী একথা জানিয়েছেন। খবর এএফপি’র।

আঞ্চলিক প্রশাসন বিষয়ক মন্ত্রী সিমেওন সাওয়াদোগো বলেন, মালি সীমান্তের কাছে আরবিনা সম্প্রদায়ের জনগোষ্ঠীর মধ্যে রোববার ও মঙ্গলবারের সহিংসতায় ৬২ জন নিহত হয়েছে।

তিনি আরো বলেন, এদের মধ্যে সন্ত্রাসীদের হামলায় ৩২ জন এবং সাম্প্রদায়িক দাঙ্গায় ৩০ জন নিহত হয়েছে। কৌরৌম্বা, পেউলস, মোসিস গোষ্ঠীর মধ্যে এ সংঘর্ষ ঘটে।

টেলিভিশনে দেয়া সাওয়াদোগোর এক বিবৃতিতে বলা হয়, জিহাদিরা ধাওয়া করে মানুষকে হত্যা করেছে। এছাড়া তারা আরো নয়জনকে অপহরণ করে।

রোববার রাতে সশস্ত্র হামলাকারীরা আরবিন্দা থেকে সাত কিলোমিটার দূরে হামকান গ্রামে হামলা চালায়। তারা গ্রামের ধর্মীয় নেতা ও তার বড় ছেলে ও ভ্রাতুষ্পুত্রকে হত্যা করে।

মন্ত্রী এই পরিস্থিতিকে শোচনীয় উল্লেখ করে বলেন, শেখ ওয়েরেমকে হত্যার পর আরবিন্দার সম্প্রদায়গুলোর মধ্যে দাঙ্গা বেঁধে যায়। এতে দুই পক্ষই প্রতিশোধ পাল্টা প্রতিশোধ নেয়।

তিনি আরো বলেন, সেখানের নিরাপত্তা পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে সেখানে কেউই নিরাপদ নয়।

গত ২৩ মার্চ প্রতিবেশী দেশ মালির ফুলানি গ্রামে ভয়াবহ এক হামলায় ১৬০ জন নিহত হওয়ার পর চলতি সপ্তাহে এই সহিংসতার ঘটনা ঘটল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ