• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৪:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
ভাঙ্গায় জনশুমারি ও গৃহগণনা জরিপ কমিটির অবহিতকরণ সভা অনুষ্ঠিত আইপিএল’গুজরাট উড়িয়ে দিলো চেন্নাইকে ভারতীয় বাংলা টিভির অভিনেত্রীর মরদেহ উদ্ধার অ্যাটর্নি জেনারেল: পিকে হালদারকে ফেরাতে আইনি ব্যবস্থা নেওয়া হবে ফরিদপুরে আ’লীগের সম্মেলন শামীম সভাপতি সম্পাদক আরিফ পদ্মা সেতু উদ্বোধন হলে দক্ষিণাঞ্চলের অর্থনীতির দ্বার উন্মোচিত হবে-ওবায়দুল কাদের ১২ বছর কারাদণ্ড’ ডেসটিনির এমডি রফিকুল আমিনের রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী চলতি মাসে ২ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি চূড়ান্ত হচ্ছে বাংলাদেশে আসানি’র আঘাত হানার আশঙ্কা নেই: ত্রাণ প্রতিমন্ত্রী

পবিত্র জুমাতুল বিদা’আজ

Reporter Name / ২৮৫৩ Time View
Update : শুক্রবার, ৩১ মে, ২০১৯

প্রতিবেদক :: আজ শুক্রবার ‘আজ পবিত্র জুমাতুল বিদা। আল্লাহর মুমিন বান্দারা দিনটি ইবাদত বন্দেগি ও জিকির-আজকারের মাধ্যমে পালন করেন। জুমা শেষে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা। প্রতি বছরের মতো এবারও জুমাতুল বিদা উপলক্ষে বায়তুল মোকাররমে অতিরিক্ত মুসল্লির নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করেছেন জাতীয় মসজিদ কৃতক।

পবিত্র রমজান মাসকে বিদায় জানাতে শেষ জুমা বারকে পালন করা হয় বিশেষ ইবাদতের মাধ্যমে। প্রত্যেক বছরের মতো এবারও দেশব্যাপী মসজিদে-মসজিদে জুমার নামাজ আদায় করবেন মুসল্লিরা। খুতবায় রমজান মাসের ফজিলত ও ইবাদতের গুরুত্ব ব্যাখ্যাসহ বিশেষ দোয়া করা হবে।

রাজধানী ঢাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমাতুল বিদার নামাজে বিপুলসংখ্যক মুসল্লি নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে জুমার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

দিনটি মুসলিম বিশ্বে মুসলামানদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাস মসজিদুল আল-আকসা পুনরুদ্ধারের দাবিতে আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়। ১৯৬৮ সালে ইসরায়েলি আগ্রাসনে মুসলমানদের হাতছাড়া হয় মসজিদের আল আকসাখ্যাত বায়তুল মুকাদ্দাস।

হজরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবারে জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। তার উম্মতরা এরই ধারাবাহিকতায় এই দিনে জুমার পর নফল নামাজ আদায় করেন ও বিশেষ দোয়া মোনাজাত করেন।

এছাড়া পবিত্র জুমাতুল বিদা’র জন্য সারাদেশের মসজিদে মসজিদে চলছে পরিস্কার পরিছন্ন অভিযান। গ্রামের মসজিদগুলোতে মুসুল্লিদের নামাজ আদায়ের সুব্যস্থা হিসাবে বাড়তি সামিয়ানা টানিয়ে রাখা হয়েছে। ধর্মপ্রাণ মুসলমান যাতে করে শান্তিপূর্ণভাবে আল্লাহর কাছে তাদের প্রাথনা আদায় করতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ