• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন
Headline
‘রুদ্ধদ্বার’বৈঠকে তৃতীয় দিনে বিএনপি ইভ্যালির চেয়ারম্যান-সিইওর বাসায় র‌্যাবের অভিযান জিয়ার লাশের নামে বাক্স সাজিয়ে-গুছিয়ে আনা হয়েছিল: প্রধানমন্ত্রী গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই : তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন চলমান প্রক্রিয়া, হাইকোর্টের নির্দেশনা শৃঙ্খলায় সহায়ক : তথ্য ও সম্প্রচারমন্ত্রী রোববার থেকে ৪ ঘণ্টা সিএনজি স্টেশন বন্ধ অসত্য উপস্থাপন করা বিএনপির রেওয়াজে পরিণত হয়েছে: কাদের ইভ্যালির চেয়ারম্যান ও সিইওর বিরুদ্ধে গুলশান থানায় মামলা কেজি প্রতি দইয়ে ৩০০ গ্রাম কম! লাখ টাকা জরিমানা ভাঙ্গায় মাঠ পর্যায়ে কার্যকর ও জবাদিহিমূলক সমন্বয় সভা অনুষ্ঠিত

Android স্মার্টফোনের Battery ব্যাকআপ বাড়ানোর সহজ 5 টোটকা, কাজে আসবেই…

Reporter Name / ১২৭ Time View
Update : শুক্রবার, ২ জুলাই, ২০২১

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম Android। সময়ের সঙ্গে সঙ্গেই প্রত্যেক Android স্মার্টফোনের ব্যাটারি ব্যাক আপ কমতে থাকে। দিন দিন যত দ্রুতগতির প্রসেসর ও হাই রিফ্রেশ রেট ডিসপ্লে আসছে, ততই স্মার্টফোনে ব্যাটারির চাহিদা বাড়ছে। স্মার্টফোনে ফাস্ট চার্জিং প্রযুক্তি এলেও, ব্যাটারি প্রযুক্তিতে কোনও যুগান্তকারী পরিবর্তন আসেনি। এখনও প্রায় সব স্মার্টফোনেই থাকে লিথিয়াম আয়ন ব্যাটারি। আর সেই কারণে, এখনও স্মার্টফোন ব্যাটারি নিয়ে নিয়মিত অভিযোগ করেন অনেকেই। যদিও, কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করে স্মার্টফোনের ব্যাটারি ব্যাক আপ বাড়ানো সম্ভব।

সম্প্রতি Samsung Galaxy M51-এর মতো ফোনে 7,000mAh ব্যাটারি ব্যবহৃত হলেও, বেশিরভাগ ফোনেই 4,000-5,000mAh এর মধ্যে ব্যাটারি থাকে। কিন্তু, প্রত্যেক বার চার্জ করার পরে একটু একটু করে কমতে থাকে ব্যাটারির আয়ু। কিন্তু, আপনার ফোন পুরনো হলেও কী ভাবে ব্যাটারি ব্যাক আপ আগের থেকে ভালো করবেন?

এই প্রশ্নের উত্তর খুঁজতে দেখে নিন সেরা 5 উপায় –

স্ক্রিন ব্রাইটনেস নিয়ন্ত্রণ করুন – ফোনের ব্যাটারি শেষ হওয়ার অন্যতম প্রধান কারণ ডিসপ্লে। ডিসপ্লের ব্যাকলাইট সবথেকে বেশি ব্যাটারি নষ্ট করে। তাই, ফোনের ডিসপ্লে ব্রাইটনেস অটোমেটিক মোডে না রেখে, ম্যানুয়ালি কন্ট্রোল করুন। সব সময় প্রয়োজনের তুলনায় একটু কম ব্রাইটনেস রাখলে অনেকটাই ব্যাটারি বাঁচাতে পারবেন।

ব্যাটারি অপ্টিমাইজেশন – ফোনের ব্যাটারি অপ্টিমাইজেশন এনাবল করে দিন। এই ফিচারে কোনও অ্যাপ কত ব্যাটারি ব্যবহার করবে, তা নিয়ন্ত্রণ করা যাবে। কোন কোন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলবে, তা-ও ঠিক করে দেওয়া সম্ভব এই ফিচারের সাহায্যে। Android ফোনের Settings এর মধ্যে পেয়ে যাবেন Battery Optimization ফিচার। সেখানে গিয়ে এই অপশন এনাবল করে দিন।

স্ক্রিন টাইম আউটের সময় কমিয়ে দিন – প্রায় সব ফোনেই 1-2 মিনিট স্ক্রিন টাইম আউট টাইম থাকে। অর্থাৎ 1-2 মিনিট ফোন ব্যবহার করলে ডিসপ্লে নিজে থেকেই বন্ধ হয়ে ফোন লক হয়ে যাবে। টাইম আউট সেটিংস কমিয়ে 30 সেকেন্ড করুন। এর ফলে অনেকটা ব্যাটারি সেভ করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category