• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৪ পূর্বাহ্ন

২ হাজার ৩৫০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে ইন্টেল

Reporter Name / ৪৬৬ Time View
Update : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

লিড-নিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের চিপ নির্মাণ সক্ষমতা বাড়াতে নিউ মেক্সিকোতে ৩৫০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে ইন্টেল। অ্যারিজোনায় দুটি কারখানায় ২ হাজার কোটি ডলার বিনিয়োগের পাশাপাশি নতুন এ বিনিয়োগ করতে যাচ্ছে শীর্ষস্থানীয় চিপ নির্মাতা কোম্পানিটি। খবর টেক টাইমস।

চিপ সংকটের কারণে বিশ্বজুড়ে কম্পিউটার থেকে শুরু করে মোবাইল ফোন, গাড়ির উৎপাদন কমে গেছে। অন্যদিকে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান চিপের জন্য কয়েকটি প্রতিষ্ঠানের ওপর নির্ভরশীল ছিল। বিশেষ করে জাপান ও তাইওয়ান দীর্ঘদিন ধরে এ খাতে নেতৃত্ব দিয়ে আসছে। এ নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসতে নিজ উদ্যোগে চিপ উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে নিউ মেক্সিকোতে ৩৫০ কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট ইন্টেল। এছাড়াও অ্যারিজোনায় স্থাপিত দুটি চিপ উৎপাদন কেন্দ্রে ২ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। সিনেটের তথ্যানুযায়ী এ উৎপাদন কেন্দ্রে ইন্টেলের ফভেরস স্ট্যাকিং প্রযুক্তি ব্যবহার করে প্রসেসর তৈরি করা হবে। এ উদ্যোগকে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্যাট জেলসিঙ্গারের ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বিনিয়োগের বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে সিবিএস ৬০ মিনিটস। ইন্টেল জানায়, আগামী তিন বছরে তারা ৭০০ নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে। এক সংবাদ সম্মেলনে নিউ মেক্সিকোর দুই সিনেটর মিশেল রুহান গ্রিশাম, মার্টিন হেইনরিচসহ বেন রে লুজানের সঙ্গে ইন্টেলের উৎপাদন বিভাগের প্রধান কিভান এসফারজানি এ প্রকল্পের বিস্তারিত উপস্থাপন করেন।

চলতি বছরই এ বিনিয়োগ কার্যক্রম শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে নির্মাণ খাতে এক হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। গত কয়েক দশক ধরে ইন্টেল চিপ উৎপাদনে নেতৃত্ব দিয়ে আসছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির পেছনে পড়ে যায়। যুক্তরাষ্ট্রের চিপ উৎপাদন সক্ষমতা বাড়ানোর পাশাপাশি ইন্টেল অন্যদের জন্যও চিপ উৎপাদন করবে। এ ব্যবসাটি ফাউন্ড্রি নামে পরিচিত। ২০২১ সালের প্রথম প্রান্তিকে ইন্টেলের মুনাফায় কিছুটা মন্থর গতি দেখা গেছে।

নিউ মেক্সিকোর চিপ উৎপাদন কেন্দ্রে ইন্টেল তাদের প্রসেসর প্যাকেজ প্রযুক্তি ফভেরস ব্যবহার করবে। ২০১৮ সালে এ প্রযুক্তির ব্যবহার শুরু করে প্রতিষ্ঠানটি। এর আগে লেকফিল্ড কোডনেম চিপেও এ প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। এ প্রকল্পের পূর্ববর্তী একটি রোডম্যাপের তথ্যানুযায়ী জানা যায়, চিপ উৎপাদনের জন্য কোয়ালকমের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারে ইন্টেল।

চিপের বিভিন্ন উপাদান সংগ্রহের পর সেগুলোকে যথাযথভাবে বসানো, সেগুলোর মধ্যে শক্তি সরবরাহ ও যোগাযোগের রাস্তা স্থাপন করা খুবই জটিল প্রযুক্তিগত বিষয়। তবে সবকিছু ছাপিয়ে ইন্টেলের আশা এটি উৎপাদন সক্ষমতাকে বৃদ্ধি করবে। এছাড়াও অন্যান্য চিপ উৎপাদন কেন্দ্রে তৈরি করা উপাদান একত্রিত করতেও এ প্রযুক্তি ব্যবহার করা যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে চিপ শিল্পের বিকাশে সরকারি তহবিল সংগ্রহে বর্তমান রাজনৈতিক প্রচেষ্টায় ইন্টেল বেশ খুশি। এক বিবৃতিতে গেলসিঙ্গার জানান, স্টক কেনার পরিবর্তে নিজস্ব অর্থ বিনিয়োগে ইন্টেল বেশি আগ্রহী। এতে প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডাররা খুশি থাকলেও প্রতিষ্ঠানের গবেষণা অথবা সার্বিক কার্যক্রমের জন্য ইতিবাচক নয়। নিউজ বণিক বার্তা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরও সংবাদ