• সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৮:৪৯ অপরাহ্ন

সামরিক সংঘাতে ফল পাবে না বেইজিং-তাইওয়ান প্রেসিডেন্ট

Reporter Name / ৩৪ Time View
Update : শনিবার, ১ জানুয়ারী, ২০২২

লিড-নিউজ ডেস্ক :: তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন দ্বীপরাষ্ট্রটির স্বাধীনতা রক্ষার ব্যাপারে অঙ্গীকার ব্যক্ত করেছেন। নববর্ষের ভাষণে তিনি বলেছেন, কমিউনিস্ট মূল ভূখণ্ড চীনের সঙ্গে মতপার্থক্য জোর করে সমাধান করা যাবে না। সামরিক সংঘাতেও কোনো ফল পাবে না বেইজিং।

আজ শনিবার (১ জানুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সাই ইং-ওয়েন বলেন, তাইওয়ানের অবস্থান হলো, আমরা চাপের কাছে মাথা নত করব না, আবার সমর্থন পেলে তড়িগড়ি কোনো পদক্ষেপ নেব না।’ তিনি বলেন, ‘আমরা বেইজিং কর্তৃপক্ষকে মনে করিয়ে দিতে চাই যে, তারা পরিস্থিতির ভুল বিচার যেন না করে এবং তাদের উচিত সামরিক বিস্তার বন্ধ করা।

সাই ইং-ওয়েন বলেন, আমাদের দুই পক্ষের মধ্যে পার্থক্য সমাধানের জন্য সামরিক উপায় কোনো বিকল্প নয়। তাইওয়ান প্রণালীতে উত্তেজনা শুধুমাত্র শান্তিপূর্ণভাবে সমাধান করা যেতে পারে।’ সাই জোর দিয়ে বলেন, ‘আঞ্চলিক সার্বভৌমত্ব এবং জাতীয় নিরাপত্তা রক্ষা করা ২০২২ সালে তার সরকারের প্রধান অগ্রাধিকার।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার নববর্ষের ভাষণে বলেছেন, মাতৃভূমির একত্রীকরণ এমন একটি আকাঙ্ক্ষা যা তাইওয়ান প্রণালীর উভয় পাশের জনগণ সমানভাবে ধারণ করে।

উল্লেখ্য যে, তাইওয়ান দ্বীপরাষ্ট্রটিকে মূল চীনের অংশ বলে দাবি করে থাকে বেইজিং। তবে তাইওয়ান সরকার নিজেদের স্বাধীন মনে করে। গত বছর বেইজিংয়ের পাঠানো সামরিক বিমান বহর লাগাতার তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করছে।বেইজিংয়ের এমন তৎপরতায় উদ্বিগ্ন তাইওয়ান।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ