• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন

১৬ জানুয়ারি জাতীয় সংসদের অধিবেশন শুরু

Reporter Name / ২২৫ Time View
Update : রবিবার, ২ জানুয়ারী, ২০২২

লিড-নিউজ ডেস্ক :: একাদশ জাতীয় সংসদের ষষ্ঠদশ অধিবেশন আগামী ১৬ জানুয়ারি রোববার বিকেল ৪টায় শুরু হবে।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। আজ সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

বছরের প্রথম অধিবেশন হিসাবে সংবিধান অনুযায়ি রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এ অধিবেশনের শুরুর দিন ভাষণ দিবেন। রেওয়াজ অনুযায়ি রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের ওপর আরেলাচনা অনুষ্ঠিত হবে। ফলে এ অধিবেশন একটু দীর্ঘ হওয়ার কথা রয়েছে। রাষ্ট্রপতির ভাষণ ছাড়াও এ অধিবেশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ কয়েকটি বিল উত্থাপন এবং পাস করারও কথা রয়েছে। স্বাস্থ্য বিধি মেনে এ অধিবেশন অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৪ নভেম্বর শুরু হয়ে ৯ কার্যদিবস চলে গত ২৮ নভেম্বর একাদশ সংসদের পঞ্চদশ অধিবেশন শেষ হয়। এই অধিবেশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনায় রাষ্ট্রপতি সংসদে ভাষন দেন। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা কার্যপ্রণালী-বিধির ১৪৭ বিধির আওতায় এ বষিয়ে প্রস্তাব (সাধারণ) উত্থাপন করেন। পরবর্তীতে এর ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের উপনেতা, চিফ হুইপসহ সংসদ-সদস্যগণ প্রস্তাবের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন। আলোচনায় ৫৯ জন সংসদ সদস্য অংশগ্রহণ করেন এবং মোট ১৪ ঘন্টা ৪৮ মিনিট আলোচনা হয়।

এছাড়া, ওই অধিবেশনে সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য ইউনেস্কো থেকে বঙ্গবন্ধু পুরস্কার প্রবর্তন এবং প্রদান করায় ১৪৭ বিধিতে সংসদে সাধারণ আলোচনা শেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়। এছাড়া পঞ্চদশ অধিবেশনে মোট ৯টি সরকারি বিল পাস হয়।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ