• রবিবার, ২৬ জুন ২০২২, ০২:১৬ অপরাহ্ন

চলতি মাসে ২ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি চূড়ান্ত হচ্ছে

Reporter Name / ৭৩ Time View
Update : সোমবার, ৯ মে, ২০২২

নিজস্ব প্রতিবেদক :: এমপিওভুক্ত করার লক্ষ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে। শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রীর অনুমোদনের পর দেওয়া হবে চূড়ান্ত ঘোষণা। এবার ২ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে, তাদের তালিকা ইতোমধ্যে চূড়ান্ত করেছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটি। শিক্ষামন্ত্রী দীপু মনির অনুমোদনের পর তা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে।

এ বিষয়ে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন বলেছেন, ‘আমরা ইতোমধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করেছি। এখন তা শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে। এর পর তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। সেখানে অনুমোদনের পর নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যাচাই-বাছাই সংক্রান্ত যাবতীয় কাজ আমরা সম্পন্ন করেছি। এখন কবে ঘোষণা দেওয়া হবে, তা নীতিনির্ধারকদের সিদ্ধান্ত।’

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, চলতি মাসেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।

তিনি বলেন, চলতি বছরের বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ আছে। এ বরাদ্দ জুন মাসের আগেই খরচের বাধ্যবাধকতা আছে। না হলে বরাদ্দকৃত অর্থ ফেরত যাবে। আশা করছি, চলতি মাসেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।

২ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এবার এমপিওভুক্ত করা হবে বলে আভাস দেন এ কর্মকর্তা।

তিনি জানান, প্রায় ২ হাজার নতুন স্কুল-কলেজ এবার এমপিওভুক্ত করা হবে। মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৫০ থেকে ৩০০ এর মধ্যে থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ